logo
খবর

বাংলাদেশকে চীনের প্রতিশ্রুতি অপরিবর্তিত থাকবে

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, দেশের অভ্যন্তরে যে কোনো পরিবর্তন সত্ত্বেও বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে বেইজিংয়ের প্রতিশ্রুতি অপরিবর্তিত থাকবে। চীন প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গত ২৫ সেপ্টেম্বর বুধবার রাজধানীর একটি হোটেলে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা২৭ সেপ্টেম্বর ২০২৪
Copied!
বাংলাদেশকে চীনের প্রতিশ্রুতি অপরিবর্তিত থাকবে

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, দেশের অভ্যন্তরে যে কোনো পরিবর্তন সত্ত্বেও বাংলাদেশের সঙ্গে সম্পৃক্ততার বিষয়ে বেইজিংয়ের প্রতিশ্রুতি অপরিবর্তিত থাকবে। চীন প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গত ২৫ সেপ্টেম্বর বুধবার রাজধানীর একটি হোটেলে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর বাসসের।
চীনের রাষ্ট্রদূত আরও বলেন, ‘বাংলাদেশের অভ্যন্তরে যে পরিবর্তনই ঘটুক না কেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে চীনের প্রতিশ্রুতি অপরিবর্তিত রয়েছে।’ তিনি বলেন, চীন আন্তরিকভাবে আশা করে যে, অন্তর্বর্তী সরকারের নেতৃত্বে বাংলাদেশ রাষ্ট্র সংস্কার করবে। রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখবে। অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নিয়ে যাবে এবং মানুষের জীবন-জীবিকার উন্নয়ন ঘটাবে। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, বাংলাদেশিদের ছাড়া আর কারও দেশটির উন্নয়নের পথ বেছে নেওয়ার অধিকার নেই।’
রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতার প্রতি পূর্ণ শ্রদ্ধা রেখে শান্তিপূর্ণ সহাবস্থান–এই নীতির ভিত্তিতে বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে উঠেছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য ও অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতৃবৃন্দ, জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ, বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ ও পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন।
চীনা রাষ্ট্রদূত বলেন, একটি জাতি তখনই সমৃদ্ধ হবে যখন তার তরুণরা উন্নতি লাভ করবে। তিনি আরও বলেন, ‘তরুণরাই সবচেয়ে উদ্যমী ও স্বপ্নে ভরা। যুবকেরাই আশা এবং তারাই হবে ভবিষ্যতের নেতা।’ তিনি বলেন, যুবকেরা একটি উল্লেখযোগ্য সময়ে বাস করছে, এবং তাদের স্বপ্ন পূরণের জন্য একটি প্রতিশ্রুতিশীল সম্ভাবনা উপভোগ করছে। তিনি আরও বলেন ‘আমি আশা করি, তরুণেরা চীন-বাংলাদেশ সহযোগিতায় নিজেদের নিবেদিত এবং প্রজন্ম থেকে প্রজন্মে বন্ধুত্বের মশাল প্রবাহিত করবে।’
রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের উন্নয়নে সহায়তা করার জন্য চীন একতরফাভাবে তার বাজার খুলে দেয়ার এবং বাংলাদেশকে ১০০ শতাংশ করযোগ্য আইটেমের ওপর শূন্য-শুল্ক হার ধার্যের সিদ্ধান্ত নিয়েছে।
এর অর্থ হচ্ছে, আগামী ১ ডিসেম্বর থেকে বাংলাদেশ থেকে চীন সিরিয়াল, চিনি, ভোজ্যতেল, রাবার ও রাবার পণ্য, কাঠজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কাগজ ও কাগজের পণ্য, উল ও সূতা আমদানি উল্লেখযোগ্যভাবে বাড়াবে। তিনি বলেন, ‘এছাড়াও চীন বাংলাদেশ থেকে তাজা আম আমদানি করবে।’

রাষ্ট্রদূত ওয়েন বলেন, বন্যা মোকাবেলায়, চীন বাংলাদেশকে উদ্ধার সুবিধা ও সরঞ্জাম সরবরাহ করবে।
অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠার পর থেকে গত দেড় মাসে, চীনা উদ্যোগগুলো আট কোটি ৫০ লাখ মার্কিন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে, যা বাংলাদেশের ভবিষ্যৎ এবং এরসঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য চীন যে আস্থা রাখে তার গুরুত্ব তুলে ধরে।
এছাড়া সাম্প্রতিক গণআন্দেলনে আহতদের চিকিৎসায় সহায়তা দিতে চীন জাতীয় জরুরি মেডিকেল টিম পাঠিয়েছে বলেও তিনি জানান।
আগামী বছর ‘চীন-বাংলাদেশ জনগণের পরস্পরের মধ্যে বিনিময়ের বছর’ হবে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, এ সময় দূতাবাস রাজনৈতিক বিনিময়, অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা, সংস্কৃতি, শিক্ষা, পর্যটন খাত, খেলাধুলা, জনস্বাস্থ্য, যুব, মহিলা, মিডিয়া এবং একাডেমিক বিনিময় খাতে বেশকিছু অনুষ্ঠানের আয়োজন করবে।
সব উদ্‌যাপনের লক্ষ্য আমাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নত করা, উভয় দেশের জনগণকে, বিশেষ করে তরুণদের আরও সুবিধা প্রদান করা উল্লেখ করে তিনি বলেন, আগামী বছর চীন ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদ্‌যাপিত হবে।
রাষ্ট্রদূত বলেন, “চীন আমাদের ঐতিহ্যগত বন্ধুত্বকে দৃঢ় করতে, বন্ধুত্বপূর্ণ আদান-প্রদান এবং বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সুবিধাজনক সহযোগিতার জন্য বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।”
অনুষ্ঠানে চীনা সংস্কৃতি এবং বিভিন্ন কোম্পানির প্রদর্শনীসহ ছিল ইউনান ওভারসিজ কালচার অ্যান্ড এডুকেশন সেন্টারসহ চীনের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা।

আরো পড়ুন

আন্দোলনে ১৫৮১ নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ

আন্দোলনে ১৫৮১ নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ

জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনে ১ হাজার ৫৮১ জন নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহর নিহতের তথ্য নিশ্চিত করেছে সংগঠনটি। শনিবার এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে তারা।

২০২৫ সাল থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধির ঘোষণা ডিএইচএলের

২০২৫ সাল থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধির ঘোষণা ডিএইচএলের

আন্তর্জাতিক এক্সপ্রেস সার্ভিস প্রোভাইডার ডিএইচএল এক্সপ্রেস বাংলাদেশে পণ্য পরিবহনের বার্ষিক ভাড়া সমন্বয়ের ঘোষণা দিয়েছে। জার্মানিভিত্তিক প্রতিষ্ঠানটি এবার ভাড়া বাড়িয়েছে ৪ দশমিক ৯ শতাংশ। ক্রমবর্ধমান পরিচালন খরচ সমন্বয়ের জন্য ডিএইচএল এ সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে ভাড়ার নতুন হার কার্যকর

বাংলাদেশে রোববার ৪ ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে

বাংলাদেশে রোববার ৪ ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে

পটুয়াখালীর কুয়াকাটা স্টেশনে সাবমেরিন ক্যাবল সিস্টেমের রক্ষণাবেক্ষণ কাজের জন্য বাংলাদেশে ২৯ সেপ্টেম্বর চার ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে।