logo
খবর

ভারী বর্ষণে পানি বাড়ায় খুলে দেওয়া হয়েছে তিস্তা ব্যারেজের ৪৪ গেট

তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাটের সবগুলো খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বিডিজেন ডেস্ক
বিডিজেন ডেস্ক১১ ঘণ্টা আগে
Copied!
ভারী বর্ষণে পানি বাড়ায় খুলে দেওয়া হয়েছে তিস্তা ব্যারেজের ৪৪ গেট
ছবি: সংগৃহীত

তিস্তা নদীর পানি বিপৎসীমার ৩২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হওয়ায় তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাটের সবগুলো খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে তিস্তা ব্যারেজ পয়েন্টে ৫১ দশমিক ৮৩ সেন্টিমিটার পানি প্রবাহ রেকর্ড করেছে পাউবো।

এর আগে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে তিস্তার পানি বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। এদিকে তিস্তায় পানি বৃদ্ধিতে দেখা দিয়েছে নদ-নদীর ভাঙন।

এ ছাড়া, গত দুই দিন ধরে প্রচুর বৃষ্টিপাত শুরু হয়েছে উত্তরের জেলা লালমনিরহাটে। কখনো হালকা, কখনো মাঝারি আবার কখনো ভারী বৃষ্টি। এতে জনসাধারণের মাঝে যেমন স্বস্তি ফিরে এসেছে। তেমনি খেটে খাওয়া ছিন্নমূল মানুষ কাজে যেতে না পারায় পড়েছেন চরম বিপাকে।

গত ২৪ ঘণ্টায় শুধু রংপুরে ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

ভারী বর্ষণের কারণে নদ-নদীগুলোতে পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। তিস্তা ও ধরলা নদীর পানি সমানতালে বৃদ্ধি পাচ্ছে।

পাউবো ডালিয়া শাখার উপপ্রকৌশলী মোহাম্মদ রাশেদীন বলেন, ‘তিস্তার পানি বিপৎসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারেজের ৪৪ গেট খুলে দেওয়া হয়েছে। অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে।’

এদিকে তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হাক্কানি বলেন, ‘অসময়ের বন্যা ও ভাঙনে প্রতি বছর এক লাখ কোটি টাকার সম্পদ তিস্তার গর্ভে চলে যায়। এই সমস্যার স্থায়ী সমাধানের জন্য নদী খনন, সংরক্ষণ ও তিস্তা মহাপরিকল্পনার বাস্তবায়ন করা ছাড়া বিকল্প নেই।’

আরো পড়ুন

আন্দোলনে ১৫৮১ নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ

আন্দোলনে ১৫৮১ নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ

জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনে ১ হাজার ৫৮১ জন নিহতের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রধান সাইয়েদ হাসান নাসরুল্লাহর নিহতের তথ্য নিশ্চিত করেছে সংগঠনটি। শনিবার এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে তারা।

২০২৫ সাল থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধির ঘোষণা ডিএইচএলের

২০২৫ সাল থেকে বাংলাদেশে পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধির ঘোষণা ডিএইচএলের

আন্তর্জাতিক এক্সপ্রেস সার্ভিস প্রোভাইডার ডিএইচএল এক্সপ্রেস বাংলাদেশে পণ্য পরিবহনের বার্ষিক ভাড়া সমন্বয়ের ঘোষণা দিয়েছে। জার্মানিভিত্তিক প্রতিষ্ঠানটি এবার ভাড়া বাড়িয়েছে ৪ দশমিক ৯ শতাংশ। ক্রমবর্ধমান পরিচালন খরচ সমন্বয়ের জন্য ডিএইচএল এ সিদ্ধান্ত নিয়েছে। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে ভাড়ার নতুন হার কার্যকর

বাংলাদেশে রোববার ৪ ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে

বাংলাদেশে রোববার ৪ ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে

পটুয়াখালীর কুয়াকাটা স্টেশনে সাবমেরিন ক্যাবল সিস্টেমের রক্ষণাবেক্ষণ কাজের জন্য বাংলাদেশে ২৯ সেপ্টেম্বর চার ঘণ্টার জন্য ইন্টারনেট ধীরগতির থাকবে।